Anulekhon.blogspot.com

Monday, 1 November 2021

নিয়মিত লোকাল ট্রেন চালু হল কিছু সংবাদ পত্রের খুব কষ্ট হচ্ছে।


 ছবিটি অন লাইন এবিপি সংবাদ পত্র থেকে নেওয়া । দ্বিতীয় লকডাউনের পর দীর্ঘ ছ মাস পর লোকাল ট্রেন চলাচল শুরু করা হয়েছে। আগে অর্থাৎ এই লোকাল চালুর আগে কী চলত পেট্রলিং স্পেশাল অনিয়মিত ট্রেন ভীড় বেশি ছিল সেই সময় থেকেই। আর এই ভীড় নিয়েই যত মাথা ব্যাথা তথাকথিত বেশ কিছু অনলাইন সংবাদ পত্র এবং সাংবাদিকদের। এই সব সাংবাদিকদের ভোটের জমায়েত, রেশন কার্ডের জন্য লাইন, লক্ষী ভাণ্ডারের জন্য জমায়েত, বা অন্য কোনও কারণে জমায়েত চোখে পড়ে কেবল ট্রেন চলাচল করলেই চোখ পড়ে। কয়েক জন সাংবাদিক তো লিখেছেন যে ট্রেন বন্ধ করার কথা ভাবছে রেল, মনে হচ্ছে ট্রেন চলাচল শুরু হয় এরা চান না। রাজ্য সরকারের তাহলে খুব ভালো হয়, ১১০ টাকা লিটার পেট্রোল ডিজেল ১০০ টাকা কিনে লোক যাতায়াত করতে বাধ্য হবে। রাজ্যের আয় বাড়বে যদি বিজ্ঞাপন টা একটু বেশি করে দেয় তাহলে সংবাদ পত্রের আয় বাড়ে, ট্রেন চলাচল করলে সাধারণ খেটে খাওয়া মানুষ গুলো যা ছোট খাটো কাজ করতে সহজে শহরে যেতে পারবে এবং ঐ সব মানুষের সামান্য হলেও আয় বৃদ্ধি পাবে যা দিয়ে দিন আনা দিন খাওয়া মানুষ গুলো এই দূর্মূল্যের বাজারে একবেলা হলেও খেতে পাবে। চার দিকে বেকারের হাহাকার চাকরি না পেয়ে বেকার ছেলে মেয়েরা কলকাতার রাস্তায় দিনের পর দিন বসে আছে, আজ এগারো বছর ধরে বেকার ছেলে মেয়েদের সাথে প্রতারণা করে যাচ্ছে। কত ছেলে আত্মহত্যা করেছে, সে খবর এরা রাখে না। ট্রেন চলাচল করলে  হকার ভাইয়েরা তাদের মা স্ত্রী সন্তান দের মুখে একবেলা হলেও অন্ন তুলে দিতে পারবে। সে সব খবর বা সংবাদদাতার নজর পরে না, কেবল চেষ্টা কীভাবে আবার এই ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া যায় তার ফন্দি । ট্রেনের ভীড় কমবে ট্রেন বাড়াতে হবে তাহলেই ভীড় কমবে, তা না করে রেল কর্তৃপক্ষ কী দেখল যে এই ছ মাস অল্প ট্রেন চালিয়ে যা প্যাসেঞ্জার হচ্ছিল এখন একটু ট্রেন বাড়িয়ে দিয়ে সমাধান হবে। কারণ একটাই লোক সংখ্যা কমাতে হবে। রেল কর্মীর সংখ্যা কম করতে হবে, খরচ বাঁচবে। 

No comments:

Post a Comment

বাঙালি ও বর্তমান ভারত।

 (ছবিটি নেট থেকে নেওয়া, একটি স্ক্রিনশট।) স্বাধীনতার পূর্বে ভারত কীরকম ছিল, ১৯৪৭ সালে ভাগ হওয়ার পর কেমন হয়েছে। কেন ভারত ভাগ করা হয়েছিল সে ...