Anulekhon.blogspot.com

Monday, 4 January 2021

রেলের কাছে আবেদন।


 দীর্ঘ লক ডাউনের পর, বহু প্রতীক্ষিতরেল পরিষেবা শুরু করেছে রেল, কিন্তু যে অব্যবস্থা আগেও ছিল এখনো রয়েে গেছে। জানা নেই কতটা যাত্রী দের কথা ভাবে রেল কর্তৃপক্ষ কারণ যখন আট মাস রেল বন্ধ ছিল তখন রেলের কাজ করে নি। এখন মনে পরেছে প্রতি দিন নির্দিষ্ট সময়ে পাওয়ার ব্লক করে কাজ ট্রেন ঘন্টার পর ঘন্টা স্টটেশনে দাঁঁড়িয়ে থাকছে। এটি একটি বিশেষ যন্ত্রণা দায়ক ব্যপার, আর শেওড়াফুলি থেকে তারকেশ্বরপর্যন্ত, দিয়ারা, সিঙ্গুর, নালিকুল, হরিপাল, প্রতিটি স্টেশনে বয়স্ক মানুষের পক্ষে   টিকিট কেটে ট্রেনধরা ভীষণ কষ্ট কর। প্রতিটি স্টেশনে টিকিট কাটতে যেতে হবে এক নম্বর প্ল্যাটফর্মে আর ট্রেন আসে দুই ও তিন নম্বরে। ওভার ব্রিজ সেত স্বর্গের সিঁঁড়ি রাবন যা পারেনি রেল করে দেখিয়েছে। কোন বয়স্ক মানুষ কে দু তিন বার এপার ওপার করতে বললে তিনি অসুস্থ হয়ে পরবেন। কামারকুণ্ডু সেতো কথাই নেই, নীচে টিকিট কেটে ওপরে অর্থাৎ স্টেশনে আসতে আসতে ট্রেন ছেড়ে চলে গেছে অনেক সময়। জানা নেই, রেলের কানে পৌঁছবে কিনা? কারণ এ সমস্যা দীর্ঘ দিনের, মাঝে কিছু দিন সিঙ্গুরের রিজার্ভ ভেশন কাউন্টারে পাশে একটি কাউন্টারে নিত্যযাত্রীদের টিকিট দেওয়া হতো। লক ডাউনের পর সেই ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এসব দেখে মনে হচ্ছে, রেল বিক্রির প্রস্তুতি চলছে, কারণ কেন্দ্রে বেচারামের সরকার চলছে। কোন দিন দেশের মানুষ কে বেচে দেবে এই জনগণের বিরোধী সরকার। এরকম অমানুষ কি করে ক্ষমতা দখল করে সেটাই বোঝা যাচ্ছে না। পশ্চিমবঙ্গের সরকার মুখে বলে কিন্তু কাজের কাজ কিছুই করে না। কারণ আপাদমস্তক দূর্নীতি গ্রস্থ সরকার পেছনে সি বি আই তদন্ত, চুরির তো শেষ নেই, যে ভাবে হোক টাকা চাই। সে কেন্দ্র হোক আর রাজ্যের সরকারের মন্ত্রী নেতা কর্মীদের টাকাই সব জনগণ মরে মরুক। তাই রেল কাছে নিবেদন আপনারা অন্তত একটু মানবিক হন! 

No comments:

Post a Comment

বাঙালি ও বর্তমান ভারত।

 (ছবিটি নেট থেকে নেওয়া, একটি স্ক্রিনশট।) স্বাধীনতার পূর্বে ভারত কীরকম ছিল, ১৯৪৭ সালে ভাগ হওয়ার পর কেমন হয়েছে। কেন ভারত ভাগ করা হয়েছিল সে ...